সময়ে জেগেছে সূক্ষ্ম সনাতন ঘাস,
অধঃনেত্র মনে হয় আরব্যরজনী।
উদ্গত অক্ষর-শোভা যেন উপন্যাস;
বোশেখি বারিদ-দীপ্ত নয়নের মণি।
অবনত লজ্জারাশি ঢালে সঞ্জীবনী;
উল্লসিত আবেদনে মুক্ত কেশদাম।
নিভৃত উদরাবর্তে প্রশস্ত চাহনি,
সমগ্রতা অনুভবে উদিত, আগাম।


এই মুক্ত অবসরে পরিশুদ্ধ নাম
লেখা হবে; অনাগত অলক্ষ্যে জাগ্রত;
সার্থকতা এনে দেবে কাঙ্ক্ষিত আরাম,
ঘনীভূত মেঘমালা তৃপ্ত, সমাগত।
জেগে ওঠে স্বপ্নময় শাশ্বত মালিকা,
অনিবার্য মহাকাব্য  -বিশুদ্ধ বালিকা।