( আমার প্রথম এবং একমাত্র অনুপ্রাস ছড়াগ্রন্থ ''ছোট্ট ছোট্ট ছড়া, ব্যঞ্জনবর্ণের বড়া'' থেকে একটি করে ছড়া মাঝে মাঝেই  প্রকাশ করছি। ছড়াগুলি শুধুই বাচ্চাদের কথা ভেবে লেখা; অধিকাংশ ক্ষেত্রে কোনো গভীর অর্থ নেই। ইদানিং অনেকেই বৈচিত্রময় অনুপ্রাস ছড়া/কবিতা লিখছেন দেখে মুগ্ধ হই; নিজের সীমাবদ্ধতা বেশি ক'রে বুঝতে পারি। সবাই'কে আন্তরিক কৃতজ্ঞতা জানাই।)


.


ঠনঠনিয়া'র ঠাকুরদাদা
                ঠান্ডায় ঠকঠক,
ঠারেঠোরে ঠানদি' ঠোকে,
             -ঠুংরি'টা ঠিকঠাক!


.