আজ আমি একা নই আর;
দিকে দিকে বন্ধু সমাহার।
কেউ লেখে অনবদ্য, কেউ
কবিতায় সাগরের ঢেউ
এঁকে রাখে;শব্দ-সুধা কারও
পান করি অবিরাম; আরও
প্রত্যাশ্যার দাবি রেখে আসি,
কারও কারও লেখা পড়ে হাসি।
কেউ এনে ভাবনার বীজ
ফোটায় বিস্মিত সরোসিজ।


এভাবে চলুক নিশি-দিন,
সময়ের আমরা অধীন,
জানি এই পথ হবে শেষ,
দেশের শেষেও আছে দেশ;
শাশ্বত সে দেশে আবার
মিলবো সকলে, সে আশার
বীজ বুনে রেখে যাই রোজ,
সবাই সবার রাখি খোঁজ।
দিকে দিকে এতো ভালোবাসা,
দিকে দিকে এতো আলো-আশা,
কে বলে, আঁধার চারিদিকে?
আমরা আলোক যাবো লিখে।
আমরা তো অভিমুখ জানি;
-কবিতা কবির রাজধানী;
আমরা সকলে সমবেত
গেয়ে যাবো গান; সঙ্গে তো
বিশ্বমানবকূলও রবে;
চিরায়ত সুন্দরের হবে
পূনঃ এ বসুন্ধরা, চোখে
স্বপ্ন দেখি রাতে, দিবালোকে।
এক স্বপ্ন দু'চোখে সবার;
আজ আমি একা নই আর।