ঘর থেকে বেরোলেই প্রশস্ত উঠান;
ডান পাশে রান্না ঘর, উঠানের শেষে
ঢাল বেয়ে নেমে গেলে ফসলের গান;
বাবা মাঠে কাজ করে মাটি ভালোবেসে।
গোয়ালে জাবর কাটে গোরু কতিপয়,
মেজদা' এনেছে কেটে কচুরি ও ঘাস;
পুকুরে দাঁড়িয়ে আছে মাছেরা নির্ভয়,
হাসিখুশি বয়ে যায় নির্মল বাতাস।


এখন সীমানা আছে : এপার-ওপার;
গন্ধবহ থেমে যায়! -প্রহরী সজাগ;
দিকে দিকে বিশ্বায়ণ ছেড়েছে হুঙ্কার,
জননী তবুও কেন হয়ে আছো ভাগ?
এসো পদ্মা,গঙ্গা যাও;ভাঙো সীমারেখা;
-বড় সাধ অবিভক্ত জন্মভূমি দেখা।