( বারেবারে অনুভব করি, ''বাংলা কবিতা'' এখন আর কবিতার আসর মাত্র নয়; এ এক বন্ধুত্বের সংসার। গতকাল হিয়ামের খবর শুনে মন বিষাদে ভ'রে আছে। এতোটাই যে, আজ কাব্যচর্চাও ভালো লাগছে না। আজকের ছড়া তাই আদরের হিয়ামের সুস্থ্যতার প্রার্থনায় হিয়াম'কেই উৎসর্গ করছি)


তুলকালাম তালুকদার,
তিনটি তরুণ-তুর্কি তার,
তাগড়া, তুখড়, তীরন্দাজ;
তাজমহলের তারা'ই তাজ।


.