নিজেকে ভাস্কর্যময় মনে হয় আজ।
মনে হয় পৃথিবীর অনির্দিষ্ট আড়ালে আমাকে
প্রতিষ্ঠিত করে গেছে আমার বিধাতা।
অনন্ত সময় জুড়ে পড়ে আছি অভিব্যক্তিময়;
কম্পাঙ্কবিহীন শব্দে ধ'রে আছি ভাষার সাগর।


আমার পাঠোদ্ধার হয়'নি এখনও।


অনির্দিষ্টে পড়ে আছি,
ভাস্কর্যমণ্ডিত হয়ে পড়ে আছি অভিব্যক্তিময়;
কাঙ্খা-সময়, ওগো, আমাকে পাঠোদ্ধার করো ...