প্রসব বেদনা থাকো; অফিসের কাজ পড়ে আছে।
এখন বেদনা তুমি কাব্যময় ক'রো না অধর;
আমার প্রসব-কাল রাত-ঘুমে ছেদ টেনে টেনে।


এখন এসোনা, থাকো;
                       -পাকস্থলীতে সূর্যোদয়।


প্রসবের অভিধানে সময়, নক্ষত্র কিছু নেই।
অনিবার্য অতঃপর শিশু-মৃত্যু
                             অন্তরের গর্ভাশয়ে, রোজ।


আজ কোনো ক্ষিদে নেই, পাকযন্ত্র অতন্দ্র যদিও;
পরীক্ষা হয়েছে সব, গর্ভাশয়ে শিশুটি উধাও!
মৃত শিশু চলে আসে পাকস্থলীতে ক্রমাগত।
আমাকে পুষ্ট করে আত্মহনন, না কি আত্মজ-আহার?


ছড়িয়ে ছিটিয়ে রাখি মলমূত্র অনিবার্যতায়।