ব্যস্ত ছিলে পূজার আয়োজনে,
বিশ্বাসে আর নিজের প্রয়োজনে।
মন্ত্র পড়েন সুঠাম পুরোহিত;
ছন্দে-সুরে অপূর্ব সঙ্গীত
ছড়িয়ে পড়ে তোমার সকল ঘরে;
গৃহকর্তা প্রবাসে কাজ করে।
মাইনে ভালো, দেখতে আকর্ষক;
বাড়ি তীর্থভূমি মাত্র, তিনি পর্যটক।



ছলছাতুরি বোঝো না, ঊর্বশী;
বারে বারে উর্বরা হও, পর্যটকের অসি
বিদ্ধ করে, ঋদ্ধ হওয়া হয়নি, অনুর্বরা
সঙ্গত তাই বলছে সবাই, তোমার পরম্পরা
শিখিয়ে চলে পাখির বুলি, তুমি অনর্গল
শুনলে না তা, পুরোহিতের মন্ত্রপূত জল
ধারণ ক'রে সগৌরবে হয়েছো ফলবতী;
ভূভারতে জন্ম নিলো একটি সরস্বতী।