(''বাংলা কবিতা''র আসরে অসংখ্য কবিতার (আজ অব্দি ৩৪৪টি) রচয়ীতা মহামান্য কবিবর শ্রীযুক্ত সুদীপ তন্তুবায় (নীল) আমার এবং তাঁর পাতায় আমাকে আগে 'বন্ধু' এবং 'দাদা' সম্বোধন করতেন। সম্প্রতি তিনি  'বন্ধু' এবং 'দাদা'র স্থানে ঢুকিয়ে দিয়েছেন নতুন শব্দ 'আঙ্কল্'। ঘটনাটি আমাকে বেশ আনন্দ দিয়েছে এবং তাঁর'ই নীরব প্রেরণায় আমার আজকের সনেট-প্রয়াস। পরম কৃতজ্ঞতা-বশে লেখাটি বন্ধুবর সুদীপ তন্তুবায় (নীল)'কেই উৎসর্গ করলাম।)
****************************************


পরিশুদ্ধ যৌবনের প্রথম প্রভাতে
এসেছিলে অন্তরঙ্গ, বড় ভালোবেসে।
আমিও ধরেছি হাত অদম্য কাঙ্খাতে,
আমাকে গিয়েছ নিয়ে অজানার দেশে।
সামাজিক বিধানের অনিবার্যতায়
জনারন্যে মিশে গেলে; আমি অতঃপর
কাটিয়েছি বহুকাল দীর্ঘ প্রতীক্ষায়।
আশাহত হয়ে শেষে পুনঃ বাঁধি ঘর।


ললাটের লেখা তুমি খন্ডাবে কী-ভাবে?
সময়ের সিঁড়ি বেয়ে 'বন্ধু' ভেবে যা'কে
'ভাই' সম্বোধন করি, আচারে স্বভাবে
সে যেন আমার ছায়া; মৌন পিছু ডাকে।
আজ দ্বিধাহীন সে'ও বুঝেছে অন্তরে;
লজ্জাবশে 'কাকা' ডেকে তবু বিদ্ধ করে!