ফেব্রুয়ারি, ২০০০


জীবনে প্রথমবার আমাদের ঝড়ের আভাস
অনুভূত হয়েছিলো
কিছুটা বাতাস আর কিছুটা মন্দ্রধ্বনি
কিছুটা পথিক হয়ে ওঠা


সে এক মুগ্ধতা শুধু, সে এক ঐশ্বর্য আহরন
সে এক স্মরন-সুখ, আজীবন তৃপ্ত শিহরন।


২১শে ফেব্রুয়ারি, ২০০৫


সুদীর্ঘ বিরতি শেষে আমরা আবার মুখোমুখি
চোখ শুধু বলেছিলো, ‘সুখী, মহাসুখী’।
সুখীই ছিলাম বটে, বিবর্ণ বিরতি-ভাঙা শেষে
অন্তরঙ্গ আলাপন ফুল,পাখি, সঙ্গীতের দেশে।


১লা মার্চ, ২০০৫


কিছু ব্যক্তিগত কথা যা ছিলো আমার বিপরীতে,
তোমাকে শোনানো হ’ল; যে কথা আমাকে কিছু ম্লান
ক’রে দিতে পারে জেনে তবুও বলেছি, প্রিয়জন
অপ্রিয় সকল সত্য, হাসির গভীরে জমা ক্ষত
দেখে নিক, বুঝে নিক তার যুক্তি মতো


তুমিও উজাড় ক’রে মেলে দিলে সমাধিস্থ বেদনার ডালি
যা-কিছু কালিমালিপ্ত ভাবা যায় অতি অনায়াসে...


সে এক বিমুগ্ধতা; আরও নিকটস্থ করেছিলো,
ক্ষনিকের নীরবতা আগামীর বার্তা বলেছিলো।


৯ মার্চ, ২০০৫


প্রথম বুঝতে শেখা আমাদের পাখা গজিয়েছে
এবং উড়েছি,মাটি কাছাকাছি ছিলো না, আকাশ
ডেকে নিয়েছিলো দূরে...
ফুলে ঢাকা অতিথিনিবাস...