জন্ম আমার আজন্ম দুঃখ
যেখানে নেই কোন ভালোবাসা,স্নেহ-মমতা
-শুধু একরাশ ব্যা্থা।।


আমার জন্ম হয়েছে,শুধু অপরের করুনা
আর ব্যাথা পাওয়ার জন্য।


তাইতো প্রভাকরের পড়ন্ত লগ্নে,
ভূ-পতির কাছে একটাই জিজ্ঞাসা
কেন আমার এ পৃ্থিবীতে আসা??