িবজয়, তুিম েকমন আছ? ৪০ বছ্র পের
তুিম িক এইভােব থাকেব মুখ ল্যিকেয়
আরো বহু দূর ধের নিজের এই গ্রামে


িবজয়, তুিম েতা সবাধীন এর ভাই
তুিম যিদ সবাধীনতা না পাও
তাহেল এেতা ঊদযাপ্ন কার জন্য রয়


তুিম িক জােনা ?
েতামার সবপ্ন আমার েচেয় অেনক বড়
হয়েতা  তুিম  তা কখনও বুঝেত পােরা না।


েতামায় বুেক িনেয় এখনও কাঁদে আমার মা
েতামাকে আনেত িগেয়ত আমার মা হারিয়েেছ
তার প্রাএণ্র েসই েছাট্ট  েখাকােক


হয়েতা তুিম এেসছ িবনা বাধায়
িকন্তু েতামার পেথ্র বাধােক ওরা আেগই েশষ কেরেছ
তাইতো তুিম খািল েপেয় আসেত েপেরছ।


েতামার আসার পথেতা সচল হেয়েছ েসই সাল েথেক
েয সােল ভাষা তার অিধকার িনেয় কথা তুেল
আর তুিম তার মধ্য িদেয় এেসছ এখােন।


েতামার জন্য আমরা শুধু িদেয়ই েগলাম
৪০দশক পের িমিলেয় েদিখ আমরা েতা িকছুই েপ্লাম না
হয়ত তুিম এিগেয় থাকেব ক্রেল েযাগ িবেয়াগ আেলাচনা।


আিম এখেনা স্বপ্ন েদিখ তুিম আসেব েসই ন্দী েস্রাত েবেয়
েয ন্দী ৈতির হেয়েছ হাজারও রেক্ত্র েস্রাত িদেয়
আর মুক্ত মে্ন েঢেল িদেব েতামার আন্ন্দ ধারা।


িবজয় তুিম এখনও মুক্ত হয়িন েসই বাক্স হেত,
েয বাক্স কের েতামােক আনা হেয়েছ এখােন
আমরা িবজয়েক িচিনেয় এেনিছ, িকন্ত কে্র েরেখিছ বােক্স বন্দী।


জািন্না এখনও তুিম মুক্ত হেব কেব
নািক এই বােক্স কের তুিম িফের যাও
েসই আেগর মানুেষর কােছ।


িবজয় তুিম কেব আসেব এখােআ?
েতামার মুিক্তর অেপক্ষায় রই
হাজারও েমামবািত েজ্বেল আর আধার কােলা প্রহ্র গুেণ।