*************
যেমন করে গায়ের চাদর খুলে রাখো একপাশে
তেমনই একে একে খুলে রাখো অনায়াসে
জীবন জুড়ে থাকা অনিঃশ্বেষ অহঙ্কার
রাগ, দ্বেষ, ঘৃণা ও অবাঞ্ছিত স্বপ্নভার ।
খুলে রাখো রুঢ়তা, অপ্রিয় মোহ-মেদ
অলক্ষিতে জমে থাকা
                           পাহাড়প্রমাণ লোভবিন্দু-স্বেদ ।


এবারে এসো তুমি মুক্তপ্রাণ অবারিত মন
দাঁড়াও তুমি মধ্যাহ্নের সূর্য্যের মুখোমুখি
করজোড়ে প্রসারি বক্ষখানি অর্ধনিমীলিত নয়ন
নির্মোহ নির্মল চিত্তে সম্মোহিত ভাব-অন্তর্মুখী
ধীরকন্ঠে করো তুমি গায়ত্রী মন্ত্র উচ্চারণ –
ওঁ ভূ ভূবঃ স্বঃ তৎ সবিতু বরেণ্যং ---।।


ভাব সেই সাথে সবিতৃ সুধায় তোমার
জীবন হয়ে ঊঠছে অমৃতময় আলোকিত
জগন্মঙ্গল পরিভ্রমণে কুলকুন্ডলিনী জাগরিত
অপরা সুষমায় ভ্রুমধ্যে আলোক অপার ।।


সত্ত্বামাঝে সত্ত্বসিন্ধু ঢেঊ তুলে নাচে
তোমাতেই পরমাত্মা অন্তর্লীন আছে !
যখনি ঊঠবে জেগে ধ্যান অন্তে তুমি
জানিবে তোমার শরীর পূণ্যতীর্থ ভূমি !!