**************
যাবো বলে দু'পা বাড়াই
সম্মুখেতেই নামার সিঁড়ি
হয়না যাওয়া কারণ ছাড়াই
আনমনেতে পেছন ফিরি !


ফিরবো কেনো, কেন ফিরি;
এই জিজ্ঞাসা মনের ভেতর
করে সে কোন প্রশ্নকারী ?
কে বা কারে দেয় উত্তর !!


বৃক্ষ বলে কাছে আয়
ছায়ায় একটু বসে যা'
পাখি বলে আয় এবেলায়
সুরে মনের গানটি গা' !


নদী ডাকে আকুল হয়ে
সাগর বলে ভেসেই যা'
মেঘ বলে তুই কেন যাবি
বৃষ্টিতে মন-শরীর ভেজা !


যাবো বলেই পা' বাড়াতেই
পিছুটানে অমল দুটি চোখ
কোমল দুটি কচি হাতেই
দেখি অমৃতময় আনন্দলোক !!