********
জল ডেকেছে
            নদীর ধারে ধারে
                  জল ডেকেছে
                          অকূল সাগরপারে।


সাগর ডাকে '
            আমার কাছে এসো-
                        আমার বুকে
                              চাঁদের মত ভেসো' !
শিউলি বলে,
           ‘সাগরে কাজ নেই
                     মখমলে সুখ
                             আছে আমাতেই,


সাগরে মানেই লোনাজল
                  নদী কি’ইবা যাচে
                        একজনমের স্বপ্নসুখ
                               ফুলের কাছেই আছে’ !!


মনরে,তুই কোন
               সুখেতে ভুলিস ?
                     ফুলের মালা গলায় পরে
                               নাহয়, সাগরজলেই ডুবিস !!