*******
হাওয়ার তালে মেঘে মেঘে
       উড়ছে মেয়ের মন
             বুকের ভেতর যত্নে পোষে
                       বৃষ্টিমাখা অলীক-স্বপন


সেই যে এক পরীমেয়ে
          সারাক্ষণই শঙ্খ নিয়ে
                      রাখত কানে
                          আপনমনে হাসে...
কি শুনে সে শঙ্খ কানে  
           সে পায় কি
                 সমুদ্র কে কাছে,
                      পায় কি সে জলের
                           হদিস মেঘলা আকাশে!!


বেভুল সাজে শঙ্খ কানে
           সেই মেয়ে কি জানে
              বুকেই তার একটি আকাশ
চোখেই তার আরেক সাগর
         জীবনজুড়ে হাজার মেঘের আখর
             স্বপন শুধু গুমরে মরা
                         গোপন দীর্ঘশ্বাস !