***********
যেদিকেই তাকাই চারিদিকে শুধু তোমারই মুখচ্ছবি
যেখানেই রাখি হাত সেখানেই তোমার হাতের পরশ
যেখানেই রাখি চোখ তোমারই দৃষ্টিতে এই অঙ্গ বিবশ
যেপথেই চলতে যাই-তোমার আঁচলে ঢাকা পথঘাট সবই

       আমার কোথাও যাওয়া নেই এই চরাচরে
       আমার কোনও চাওয়া নেই এই স্তব্ধ অন্তরে
       আমার কিচ্ছু বলবার নেই এই একেলা ঘরে
       আমার কোনও স্বপ্নও নেই এই দুঃসহ মনঃন্তরে।

       তবুও আমার চেতনার শরীর তুমিই জড়িয়েছো
       তবুও আমার সমস্ত পথ জুড়ে শুধু তুমিই আছো
       তবুও আমার স্বপ্নহীন চোখেও তোমারই ছায়া
       তবুও আমার পথহীন পথজুড়ে তোমারই মায়া

তুমি যদি ফিরাও অই মুখ চারিদিকে ঘোর অন্ধকার
তুমি যদি সরাও অই চোখ ভুবন জুড়ে দুঃসহ হাহাকার
তুমি যদি টেনে নাও হাত-আকাশ জুড়ে মেঘ থরথর
রাইবিহীন অই শ্রীকৃষ্ণ সত্ত্বা তমাল বনে শঙ্কা জড়জড় !!