********
এই একটু আসি’
            বলে সেই যে গেছে সে
                                আর আসে নি
রাতভর অঝোর ধারা
           নিকষ অন্ধকারে ডুবে
                                চাঁদ ও ভাসে নি

কে যায়, কে যায়
           শান্তিবুড়ি ডেকে ওঠে
                              কেউ যেন শোনেনি
ঝুপঝাপ হুপহাপ
          ভূতুরে আওয়াজ কিসের
                              কেউ কেন বোঝেনি

ভাঙাবেড়ার ঘর
          আলটপকা বাঁশের খিল
                             একটানে যায় খুলে
হঠাৎ দিগন্ত ফুঁড়ে
            কে কাঁদে কে কাঁদে
                       কে কারে নিয়ে গেল তুলে

রাতের শরীর জুড়ে
             কালো পর্দাখানি
                    কেউ যেন আলতো টেনে দেন
সকালের কুয়াশা ও
             শিশির গায়ে মেখে
                     রাস্তায় প্রাণহীন অনিন্দ্য সেন ।।