(এক রাজাকার সন্তানের আত্মগত যন্ত্রণার উন্মোচন)
********************
দাঁড়িয়ে আছি মাঊন্ট মিহারা’র শীর্ষে
কত কাঠখড় পুড়িয়ে এসেছি এইখানে আজ
সময় হাতে নেই বেশী আর
কয়েকটা মুহূর্ত মাত্র ।

বিপন্ন জীবন আমাকে তাড়া করে অহর্নিশই
ভাগ্যের পায়ে লেজুড়ে এক ব্যর্থ স্বপ্নবাজ
ভুলেটুলে সব চেয়েছি হতে নির্ভার
তবু জ্বলেছি অহোরাত্র ।

শৈশব আমাকে তাড়া করে ফেরে দিনরাত
কৈশোর আমার ছিনিয়েছে রাতের ঘুম
যৌবন আমাকে করেছে বেপথুগামী
একটা জীবনে আর কত হার !

চারদিক হতে আঙুল তোলে অসংখ্য হাত
ফিরে পেতে চাই মাতৃজঠরের ওম
মা বলেছে ঘাতকের সন্তান আমি
আমার পিতা এক রাজাকার ।

বড় বিষজ্বালা আমার শরীরের শিরায় শিরায়
শুনিয়েছি নিজেকেই আমি মৃত্যুর পরোয়ানা
মা বলেছে – ‘পালা খোকা পালা
ওরা মানুষ নয় রে জানোয়ার’ ।

পালাতে পালাতে আমি আজ মাঊণ্ট মিহারায়
নিজের থেকে নিজের পালানো আর হয়না
মুছে দেব আজ জন্মের পাপ-জ্বালা
শান্তি হবে শহীদের ক্ষুদ্ধ আত্মার ।

[*** মাঊণ্ট মিহারা’র চূড়া জাপানের কুখ্যাত এক সুসাইড পয়েন্ট***]