*****************
শবখানি দিয়েছে তুলে শ্মশাণপাড়ে
শ্মশাণযাত্রীরা বসে আছে চারধারে,
ছড়িয়ে ছিটিয়ে, নানান কথার ঝুলি
খুলেছে নানা জনে, উড়ে পথের ধূলি
দমকা হাওয়ায়, আনমনে সময় যায়
বয়ে, উদাসী দু’চোখ ছড়িয়ে গঙ্গায়
থেকে থেকে কান্নার সুর ভেসে আসে
কার, কেউবা কাশে, কেউবা হাসে
ধীরে ধীরে পুড়ে যায় প্রিয় সে শরীর
অলক্ষ্যে ডেকে উঠে নিশির চিতির

নীরবে নিভে আসে চিতার আগুন
একে একে সকলে যায় ফিরে ঘরে
পুত্র কন্যা পরিবার ভুলে যায় সবি
দেয়ালে মাকড়সাময় বিবর্ণ তার ছবি
কাল ছিল আজ সে নেই, তার তরে
কেউ ভাবে না আর, এ জীবন নির্গুণ !!