******************
কতখানি জল মেখে দিলে ঐ বুকের শাঁসে
অকারণে দু’চোখ ছেপে অশ্রু নেমে আসে
কতখানি ভালোবাসা জড়িয়ে দিলে হাতে
মনপাগল শ্যামের বাঁশী উদাস সুরে মাতে

কতখানি আলোর সুধায় ঘর ভরিয়ে দিলে
পায়ে পায়ে সে এসে ঊন্মনা হয় নিশাসুখে
কতখানি জ্যোৎস্না মনের ডাঙায় দিলে ঢেলে
পাগলপারা মাধুরীলতা ঝাঁপিয়ে পড়ে বুকে

একজনমের সব সাধনা দিলে তাহার পায়ে
সে এসে কী ধরবে হাত তমাল বনের ছায়ে
জনম জনম বসেই থাকি যমুনার ধার ঘেঁসে
আকুল শবরী হয়ে ভাবি, এই বুঝি এলো সে

কতখানি দিতে পারি, আমি কিসে পাব তারে
কোন সুধাতে মন ভরাবো কিছুই জানি নারে ।