**************
আর কতটা হেলাফেলা দিলে
মন ঐ ভরবে তোমার, ঝিলে
বিলে আর কতখানি ঘোরালে
তৃপ্তির রেশ জাগবে ঐ চোয়ালে

মুখ তো না পাথরে গড়া মূর্তি
কষ্ট দিয়েই মিলে মনে ফুর্তি
ওই মন গড়েছে কোন ঈশ্বর
অহর্নিশ ঐ মুখে বৈশাখী ঝড়

ঝড়েরও ক্লান্তি আসে একসময়
আকাশ জুড়ে নামে নম্র-প্রশান্তি
শুধু অই মুখখানি কভু ক্ষান্ত নয়
মিলবে কী করে এ জীবনে শান্তি

শান্তির খোঁজে যদি পথেই নামি
ঐ পথের ধূলোয় দেই প্রণামী
জীবনটাকে, পাব কি দেখা তাঁর
যাঁরে পেলেই মিলে শান্তি অপার ।।