oooooooooooooooo
সেই যে নামলে পথে -
দরজা আগলে চেয়ে রইলেম
তোমার যাওয়ার পথের দিকে
না, তুমি একবারও তাকালে না
                          ফিরে, একবারও না
যাচ্ছ তো যাও –
তবু একবার পেছন ফিরে দেখো
কী অসম্ভব ভালোবাসার ডালি নিয়ে
                             আমি দাঁড়িয়ে আছি
কী গহীন বিষাদের দীঘি চোখে নিয়ে আমি
চেয়ে আছি তোমার যাওয়ার পথের দিকে
                           অপলক তাকিয়ে আছি

তোমার সাথেই নেমে গেলো পথে লেখা না লেখা
আমার সব কবিতা - ছেড়ে কবিতার পুরনো খাতা
তোমার সাথেই চলে গেলো আমার বাগানের
সব ফোটা না ফোটা ফুল, কুঁড়ি ও পাতা
তোমার সাথেই গুটি গুটি পায়ে চলে গেলো
বুকের লালিত স্বপ্ন, চোখের উজল আলো
সুখের সকল কল্পনা
                    আনন্দের মধুর জল্পনা
এভাবেই যেতে যেতে আমাকে নিঃস্ব করে
কেঊই তোমার মতোই একবারও তাকালে না ফিরে
না আমার কবিতা, না ফুল, না ছবি, না স্বপ্ন !!

রিক্ত আমি দরজার চৌকাঠেই  রইলেম পড়ে
অসাড় বোধ ও বিষাদের সিঁড়ি জুড়ে
জানলাম - আমার সবই যে ছিলে তুমি
আমার কবিতাও তুমি, সুখও তুমি, আনন্দও তুমি
তুমিই আমার বাগানের ফুল, আমার চোখের আলো

যেখানেই যাও তুমি, সুখেই থেকো, ভালো থেকো ভালো ।।