********
দিকভ্রান্ত পথিকের মত জীবনের
অলিগলি ঘুরে ঘুরে শ্রান্ত অবশেষে
লোভের, সুখের, যশের, অহঙ্কারের
উথালপাথাল মত্ত-স্রোতে ভেসে ভেসে
ঠকে ও ঠকিয়েই ভাবা জিতেই আছি
ঘোলা দুধেই পেট পুরে তৃপ্তির হাঁচি

বোধ হয়না তবু, এ যে কেমন বাঁচা
খাওয়া ঘুম মিলে যেন পাখির খাঁচা
স্বেদ রক্ত ক্ষয়ে ক্ষয়ে সংসার সার
শিক্ষার শক্তিক্ষয় দাসত্বে জীবিকার
ফুল নয়, সুর নয়, কাব্য, শাস্ত্র নয়
টিভি, ফোন ও ফেবু’তেই সময় ক্ষয়

বেলাশেষে মুখ গুঁজে বৃদ্ধাবাসে স্থান
মুচকি হেসে বিধাতা মুখটি ফেরান  ।।