******************
নির্ঘুম কেটে গেলো সুদীর্ঘ এক রাত
একবারও এসে তুমি ধরলে না হাত

হাত জুড়ে আঁকিবুকি কত যে দাগ
লেখা নেই ওতে কি একটু অনুরাগ

অনুরাগ হতে কার কোন সুধা লাগে
প্রেমহীন এ মন কাঁদে বিবাগী রাগে

রাগে অনুরাগে কী এমন দুস্তর ছায়া
হৃদয় জুড়ে যে পূর্ণ অনিঃশ্বেষ মায়া

মায়ায় মেখেই যদি রাগ দাও হাতে
অনুরাগ হয়ে তা’কি ধরা দেবে রাতে

রাতের প্রহর যে কাটে নিঃসঙ্গ নিথর
প্রেম হয়ে অনুরাগ যদি ঝরে ঝরঝর

ঝরঝর শ্রাবণধারায় অনুরাগ ঝরে যদি
বুকের গহনতলে লুকিয়ে কি রাখো নদী

নদীর সেই মোহন উৎস পেলে একবার
জীবন কি পূর্ণ হবে, মিলবে সুখ অনিবার ?