************************
ভাগ্যচক্রে ঘুরতে ঘুরতে নাভিশ্বাস উঠেছে যখন
তখনই অর্বাচীনের মত তোমাকেই করেছি স্মরণ
কী অবলীলায় ভেবেছি হায় এ জীবন তো আমারই
কী এক অদৃশ্য খেলায় নিয়েছ তখন টেনে, যতবারই
ভেবেছি এমন; কোন সে সুতোর টানে দুলছি আমি
এ জীবন মঞ্চে অনুপূর্ব্ব মগ্নতায় অহর্নিশ দিবাযামী

আমার যে কিছুই নয়, কিছুই যে নেইগো আমার
এ অনুপম সত্যখানি আসে না অনুভবে, অনিবার
অহংবোধে আত্মসত্ত্বা জাগিয়ে রাখা, আত্মবিস্মৃত  
এই জীবনে যে ছিল আত্মোন্নতির প্রগাঢ় সম্ভাবনা
মানুষের গুণাবলী নিরর্থ অর্থেরই পায়ে সমর্পিত
হীন চিন্তায় ডুবে থাকা আর নিরন্তর বিষয় ভাবনা

বুকের ভেতর উদাস বাঊল ডাক দেয় মাঝেসাঝে
বুঝেও বুঝিনা সেই অমৃতরাজ এ দেহেই বিরাজে ।।

                *********
                     ****
                       **
                        *