*********
হাঁটছো তো না, যাচ্ছো যেন উড়ে
যাচ্ছো তো না, নাচছো ঘুরে ঘুরে
নাচারও কী যে ঢং পায়েল ছত্রখান
নটি বিহগীনি হরেছো ব্যাকুল প্রাণ !

প্রাণে প্রাণে ছড়িয়ে দাও মধুর ঝঙ্কার
যেতে যেতে পথজুড়ে জ্বালছো আগুন
আগুনে বন্দিশ ফাগুনে বিলম্বিত ধুন
মীড়-ঠমকে ছন্দে-তালে বেহাগ-বাহার

কী যে অনুপম আলো জ্বেলে
                    রাখো ঐ মুখে
মোহিনী উর্বশী-পরী অমরা
                ছেড়েছ কোন দুখে !!