<><><><><><>



হুই-ই-ই যে দেখা যায় ---
অদৃশ্য কোন দিগন্তের দিকে
দেখিয়ে দেয় চাটে ভরা হাতের আঙুলে
উদোম গায়ে নেংটি জড়ানো দেহাতী মানুষটাই

দেখার চেষ্টা করি যতদূরে এ পোড়া চোখ যায়
কী দেখালো সে হাতের ইশারায়,
কিছুই পড়ে না চোখে, দিগন্তে চোখ লেগে যায়

‘উই লে শহুরী বাবু –তুমে কেমনে না দেখি ল’
হুই-ই-ই-ই যে দেখা যায়’
আবারো হুঙ্কারি উঠে পথের কাণ্ডারী আমার
তবুও আমার দু’চোখে যে কিছুই না দেখা যায়

ক্লান্ত চরণ, শ্রান্ত মন পিপাসায় বুক ফেটে যায়
পথের পিঠে পথ পেরিয়ে আসি দিনের পরে দিন
এ পথের শেষ যে কোথায় !!

না আছে দেখার চোখ, না চিনি পথ
তবুও নেমেছি পথে হতভাগা এক কাণ্ডজ্ঞানহীন
শ’খানেক তকমা-সনদ বগলের তলে কান খুলে হাসে
পথের ধূলোতে জীবন ধূলোময় – কানে শুধু ভাসে –

‘উই লে শহুরী বাবু,
হু-ই-ই-ই-ই-ই যে দেখা যায় ---‘



<><><><><><>