<><><><><><><><><><>



বাঁধ ভেঙে গেছে, বাঁধ ভেঙে গেছে
কানফাটা  চিৎকার করে ছুটে আসছিলো
ছেঁড়া হাফ প্যান্ট উদোম গা, পাংশুটে তামাটে
ছেলেটি, বাঁধ ভাঙা জলের তোড়ে সেও গেলো ভেসে

তিনকূলে ছেলেটির মা ছাড়া আর কেউ নেই
ভাইটি ছিল তার দু’বছরের বড়, ওই যে সেবার
সারা গাঁ কালাজ্বরে সাফ হয়ে গেলো, বাপের সাথে
সেও গেছে একই শশ্মানে মাত্র একটি দিনের শেষে  

মা হতচ্ছাড়ি কী নিয়ে থাকে আর এই নরকে
ক’দিন বুক কিলিয়ে কেঁদে কেটে আধপাগলিনী
হতভাগী ওই বাঁধের জলেই মরেছে ডুবে মাঝরাতে
‘আহ, পাড়াটা জুড়োলো, কী তেজ ওই হাড়গিলে গলায়’

পঞ্চায়েতের মোড়ল খ্যাঁক খ্যাঁক হেসে বলে
পাড়ার দোকানে বসে, জাঁক করে জানিয়ে দেয়
মরার আগে ভিটেখানি নাকি দিয়ে গেছে তারই হাতে
‘বেটির কেউ নাই, আমিই ছেরাদ্দ করুম হেরই আটচালায়’ !!



<><><><><><><><><><>