<ঁ><ঁ><ঁ><ঁ><ঁ>


ভেসে যেতে যেতে আচমকা হাত ছুঁড়ে দিলে
হাতখানি ছুঁয়ে দিও    
                     মায়া মেখে দু’আঙুলে
এর চেয়ে বেশী কিছু নয় !

ডুবে যেতে যেতে যবে মাথাটাকে রাখি তুলে
জলের আয়নায়
                       চোখ দিও মনের ভুলে
এর চেয়ে বেশী কিছু নয় !

অতলে হারিয়ে যেতে যেতে মুঠি খুলে গেলে
শীতল হাওয়ার মতো
                        ঢেকে দিও আঁচলে
এর চেয়ে বেশী কিছু নয় !

দিগন্তে ছুটে যেতে যেতে কদম হারিয়ে গেলে
আধফোটা কলির
                   মতো মন দিও মেলে
এর চেয়ে বেশী কিছু নয় !

এতো যে অমরা-পণ্যে ধরণী সাজিয়ে নিলে
কী এমন ক্ষতি বলো
                       শুধু এইটুকু দিলে
ভুবনের হবে আর কতখানি ক্ষয় !!



           <ঁ><ঁ><ঁ><ঁ><ঁ>