মুখের উপরই বন্ধ করলে দরজাটিকে
কী ভেবেছিলে,            
                  তুমিই বুঝি ছিলে
       সাগরে যাবার একমাত্র পথ-সহায়, হায়
ভাবো নি কখনো, একটা দরজা বন্ধ হলে পরে
হাজার কবাট খুলে যায় হাজার দিকেই
ছলছল গুটি গুটি পায়ে অনন্তঃ সাগরই
                   কখন সামনে এসে দাঁড়ায় ।।

লোনাজলে আলুথালু সাঁতার কাটা শেষে
তীরে এসে দেখি তুমিই দাঁড়িয়ে আছো
                   ছন্নছাড়া পাগলিনী বেশে
ভাবোনি তো – এই আমাকেও দেখবে তুমি
সাগরের অথৈ জলে,
                     সে কোন মায়াবী ছলে
আবারও ভিড়াতে চাও তোমার নষ্ট ডিঙাখানি
তোমার ওই ছলনা চঞ্চল মন জানি সখী জানি ।

       বদ্ধ কবাটের ওপারেই তুমি থাকো
       সযতনে আপনারে রুদ্ধ করে রাখো

দু’হাত ছড়িয়ে চোখের জলে যতই ডাকো
মাঝ সমূদ্রে ভেসে যাই
                     অপার আনন্দে রাই
আর কখনই এই আমাকে কাছে পাবে নাকো ।।