~~~~~~~~~~~~~~~~~



ফিরে এলেই কালো মেঘের হাত ছাড়িয়ে
নেচে উঠে করবী গোলাপ টগর
        বাগানের মরে আসা দিনের আলো
হেসে হেসে দুলে ওঠে পৃথিবীর সকল বৃক্ষশাখা
দরজা জানালা সব খুলে দেয় ঘর
  থাক না এখানে ওখানে কিছুটা অগোছালো
কাঙ্খিত নারী মাথার উপরে টানে মমতার পাখা
শস্যবতী ধরণী ডাকে বুকে দু’হাত বাড়িয়ে ।।

ফিরে এলেই প্রেমের ডাকে ঝড়ের উষ্মা এড়িয়ে
কাশফুলের বন জুড়ে রঙের বন্যা নামে
       নদীতীরে হাত ছুঁয়ে বসে থাকা নির্বাক
চোখে চোখে খুঁজে ফেরা জীবনের নতুন সংজ্ঞা
বিকেলের রোদ এসে সে চোখে থামে
      যুগল উষ্ণ শরীরে হঠাৎ বসন্ত দেয় ডাক
উন্মাতাল প্রবাহে ছলছল নদীর সুডৌল জংঘা
ভেসে যায় সপ্রাণ রাতের গভীরে বিকেল পেরিয়ে ।।

জীবনকে ছুঁয়ে ছুঁয়ে থাকে সে কোন মোহন মায়া
ফিরে আসা মন্দ কিছু নয়, অদেখা সে আবছায়া ।।



~~~~~~~~~~~~~~~~~~~~