মেঘটাকে বেঁধে দে ওই
           উড়ন্ত ঘোড়ার লেজে
দেখিস ঠিক পেয়ে যাবি
             মেঘবালিকার দেখা;
আকাশপাড়ে বিজলী যখন
             হঠাৎ উঠবে বেজে
দিগন্তের পাড় ঘেঁষে দেখবি
            তখন চকমকি রেখা ।

রেখায় রেখায় সমান্তরাল
      সে রেখায় যে খুঁজিস রঙ
হাজার রঙের ছোপ মেরে
          তুই সাজবি কেন সঙ;
মেঘবালিকা মেঘবালিকা
           কোথায় তোমার ঘর
রোদের ঘরে হঠাৎ তোল
          কী কালবৈশাখী ঝড় ।

জীবন জুড়েই ঝড়ের মাতম
           শান্তি কোথায় মিলে
মেঘবালিকার উতল প্রেম
         মনের গহীন অন্তঃনীলে ।।