~~~~~

দরজা যে দুলে ওঠে
বাতাস আলগোছে ছুঁয়ে ছুঁয়ে যায়
দরজা দুলে ওঠে, হেসে ওঠে

কে যেন কেঁদে ওঠে
কারা যেন ধুপধাপ দরজায় খিল তোলে
বাতাস দুলে ওঠে, কেঁদে ওঠে

কারা ওরা জেগে ওঠে
আদিগন্ত জুড়ে সে কোন বরাভয় মাতে
নিশিরাত চমকে ওঠে, দুলে ওঠে

কে হঠাৎ ডেকে ওঠে
দ্বার খোল পুরবাসী নিশি হলো ভোর
দরজা কঁকিয়ে ওঠে, মেতে ওঠে

আতঙ্কের কী দিন কাটে
কী নিঝুম রাত কাটে নির্ঘুম প্রাণভয়ে
দুর্বিষহ এ জীবন
    ভালো আর লাগে না মোটে
দরজারা দুলে ওঠে,  দুলে দুলে ওঠে ।।

[এই  কবিতাটির বয়স বাংলাদেশের
স্বাধীনতার বয়সেরও কয়েকমাস বেশী
তখন নোতুন নোতুন কবিতা লিখার চেষ্টা করছি,
সেই সময়েই হঠাৎ এলো মুক্তিযুদ্ধের মহাকাল
কৈশোর ছাড়িয়ে যৌবন ছুঁই ছুঁই দিন,
মনে কোন ভয় নেই, চোখে শুধু কৌতূহল,
পরিবারের সবাই রাজাকার, হানাদারের ভয়ে
রাতজেগে থাকে আধমরা হয়ে ;  
তারপর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে অন্যদেশে,
কী যে সেইসব দিন, দরজা নড়লেও ভয়, খুলতেও ভয় !!
কবিতাটি অবিকৃতভাবে আসরে শেয়ার করলাম]

        ~~~~~~~~~~~~~~~