~~~<•••>~~~

একটু শীতের হিমেল তীর
        যেই লেগেছে গায়ে
শিরশিরশির উতল শরীর
       হলুদ রঙে ছলছলায়ে
বুক করেছে ভারী
       হাওয়ার সাথে আড়ি
কে নেবে আর খোঁজ
         মনখারাপ যে রোজ ।

মনের ঘরে কে লুকিয়ে
   চুপটি বসে খিলটি দিয়ে
হাওয়ার তোড়ে ঊড়াল পাখী
       একমনেতে ডাকাডাকি
কে দেয় কারে ঝড়ের খবর
   কেমন করে ভাঙলো যে ঘর
ভাঙা ঘরের শূন্য মাচায়
      হলুদ পাখী স্বপ্ন বাঁচায় ।

স্বপ্নচোখে আলতো হাওয়ায়
    লুটিয়ে পড়ে মাটির ছায়ায়
শুকনো শরীর মড়মড়ে ধাঁচ
     চঞ্চলা মন আগুনের আঁচ
পায়ের নীচেই আত্মাহুতি
        শুদ্ধচেতার বিষম রতি
এই বুঝি সেই কালের খাতা
       আমি যে গো ঝরাপাতা !!

      ~~~<•••>~~~