বিকল্প
স্বপঞ্জয় চৌধুরী


জীবনের বিকল্প আছে কি কিছু?
হয়তো আছে, নয়তো নয়,
হয়তো সে দূর্দান্ত ঝুলিঝড় শেষে
খুঁজে পাওয়া স্বজনের মুখ
শোকাচ্ছন্ন নিথর চোখের দৃষ্টিপাত;
স্টিল বিলবোর্ডে লেগে থাকা
ছোপছোপে কাকের মল;
পোড়া কাশবন থেকে শূন্যে
উড়ে চলা শেষ ধোঁয়ার কুন্ডুলি
হয়তো সে লিপস্টিক রমনীর
ভ্যানিটি ব্যাগের পারফিউম
কত কথা বলা না বলার উদগ্রীবতা,
ব্যাকপেজে ছাপানো
বালকের নিখোঁজ সংবাদ নয়তো
সে ধর্ষিতা বালিকার যোনি ফেটে
বের হওয়া চুপচাপ রক্তের বেগ,
জীবনের বিকল্প খুঁজতে গিয়ে
কবি খুনী হয়ে যায়
ভুল মানুষেরা চলে যায়
জীবনের কাছাকাছি।