আমি হাটছি আমার ইচ্ছের বিপরীতে,
বিবর্ণ মেঘ ও অস্তমিত সূর্যের কাছাকাছি
যেখানে পথের আর কোন শেষ নেই
স্মিত হাসি মুখে বসে আছে সফেদা বানু
আমি তার কাছে যাচ্ছি,
আজন্ম সমর কষাঘাতেও
আমি এই স্বপ্ন লালন করে চলেছি;
তাকে বিদগ্ধ করা যায়
চূর্ণ বিচূর্ণ করা যায়
কিন্তু মুছে ফেলা যায়না
সত্য ও সাধনার মুখোমুখি দাঁড়িয়ে
এই প্রশ্ন জাগে মনে
শেষ আছে কি তবে স্বপ্নের
শেষ হয় কি কখনো পথ
নশ্বর এ পৃথিবীতে।