বৈদিক যুগ শেষ হয়েছে সেই কবে
আদিবাসি শিখে ফেলেছে শহুরে জীবন
বিধ্বস্ত পাহাড় থেকে যাচ্ছে
মুছে সব ব্রাহ্মিলিপি,
কালের সাক্ষী হয়ে
বুক মেলে আছে উদাত্ত আসমান
ঢেউরঙা পারদের দেহ
খন্ড বিখন্ড হচ্ছে ভুলে
কেবল সবুজ সভ্যতার মতো
একনদী শূন্যতা দেবে আছে পাতাল গহিনে
আমাদের ঘরছাড়া বালকেরা সব
ফেরারি ধীবর হয়ে বাইছে তরী
জীবন্ত মৎসকুল চক্চক্ করছে রোদে
আর পৃথিবীর সব
নদী মেঠোপথ হয়ে যায়
মেঠোপথ সব নদী হয়ে যায়
তবে কি এই আমি-আমরা
কালশেষ বিবর্তনের দিকে যাচ্ছি এগিয়ে।