পিনহ্ তোমার ঘাসের সালোয়ার
জারজ পথের দিকে তাকিয়ে
কেঁদে কি লাভ;
পিদিম পোড়া রাত্রির দিকে তাকিয়ে
কি ভাবছো?
- তোমার বিবস্ত্র ইতিহাস?
ক্ষুধাতুর পঙ্গপাল জানি
নিয়ে গ্যাছে তোমার নকশি কাঁথার বুনন
আর চুপচাপ পৃথিবীর সম্মান,
তবু বলি মন থেকে মুছে ফেল তোমার মৃত্যুকাম
পিনহ্--পিনহ্ তোমার ঘাসের সালোয়ার।