তুমি মূক-বধির হয়ে জেগে আছো
ললিত সকাল আর আমি ভেজা
কাফনের দেহ হতে আধ ফোটা
শিশিরের পরশ মেখে লয়ে
ঘুমিয়ে আছি পরম মহাপাড়ে
কিছু কিছু সুখ আমায় বড়
কষ্ট দেয়, কিছু দুঃখ আছে
তৃপ্ত হয়ে সাড়া দেয় মনে;
তাহার সাথে মুখোমুখি হবার
প্রথম সকাল, আহা! ললিত সকাল
তোমাকে ভুলিবার তরে চোখ মুদে
শুয়ে আছি মহাকালে,
কেউ তার দেবেনা খবর এই ভেবে;
রয়েছি দূরে তবু কেন ঘুরে ফিরে
সেই আধো আলো, আধো ছায়ায়
আধ ফোটা শিশিরের মতো
জ্বলে থাকো দু’চোখের জানালায়।