অনিঃশেষ কাঠকয়লা এক নিশিদিন
জোনাকের মতো মিটিমিটি জ্বলে ওঠে
আমার এ কষ্টার্ত বুকে;
পরজীবী শত্রুর মতো আমাতে তার অন্তর্বাস,
তোমার ছবিখানা যখন সমুখে ভাসে
তখন সে জ্বলে ওঠে লাভাময় উল্লাসে,
পৃথিবীর ভয়াবহ রোগের মতো
আমি তাকে পুষে রাখি নিরাপদ হৃদপিন্ডে
আমি তার প্রিয় শত্রুর মত হাহুতাস ছাড়ি
আর প্রাকৃতিক নিঃশ্বাসের মতো
তার সমস্ত শরীরে জাল বোনে
আমার নিরুদ্দেশ আয়ুষ্কাল;
যতদিন আমি রব- সে রবে
অনিঃশেষ কাঠকয়লা এক
দোআঁশি মমতার মাঝে জ্বলিতেছে চিরকাল।