ধূলোয় ভিজে আছে শহরের আগন্তুক এক
তার নরম মাংসখন্ড খুবলে খুবলে
খাচ্ছে কাক; খাচ্ছে খাক
খেয়ে ফেলুক নর্দমার কীটের মতো
বেড়ে ওঠা হাভাতে সৈনিক;
মাথায়-মগজে-উদরে রেড সাইরেন
বাজিয়ে যাচ্ছে দূরে চলে ধাবমান এম্বুলেন্স,
তিমির চোখের মত একবুক নোনা শান্তি
নিয়ে ঘুমিয়ে আছে, একটু নড়ছে চড়ছে;
তার নরম মাংসখন্ড খুবলে খুবলে
খাচ্ছে কাক; খাচ্ছে খাক
খেয়ে ফেলুক সভ্যতা-অসভ্যতা
ইতিহাস লিখতে আর কেউ হবেনা সিদ্ধহস্ত;
প্রজন্মের যান্ত্রিক লহুময়তার যাচ্ছে এগিয়ে
জন্মদূষণ; জন্ম তার মৃত্যুর
চেয়েও ঢের বেশি কষ্টকর,
তাইতো টিপটিপ চোখ মেলে
একবার দেখেছিলুম সূর্য হয়তো
নগরীর শত শত মানুষের ভিড়ে
এ আমার কলঙ্কিত জন্মদূষণ।