আমার এ দেহখানা প্রকৃতির
আধমরা গাঙটার পাশে তারে
রেখে আসবো একদিন;
আমার অপ্রিয় পাখিরা সব
উড়ে এসে জুড়ে বসে
খুবলে খুবলে খাবে তার
নরম মাংসল কিংবা
তরুণ চিকিৎসকেরা কাটিকুটি
করে দেখবে তার আদিম রহস্য;
তাকে ভালোবাসি বলেই
তাঁর সাথে মিলেমিশে হবো একাকার
গলে পঁচে কীট হবো,
ছাই হবো, ভস্ম হবো
কিংবা তোমাদেরই কাছের
কেউ হবো।