তোমার আদিম গাঁয়ে ফিরে এসো
এখানে শিলামাটি ঘেঁষে তোমার জন্যে
ঘাসফুলেরা পেতেছে কোমল মাদুর,
তুমি এ পথে হেটে আসবে বলে
মাছরাঙা ঠোট থেকে মাছ ফেলে ভুলে
দূর ডালে বসে গাইছে স্বাগত গীত;
ওগো কোথা ছিলে এতদিন
কোন শহরে বেঁধেছিলে বাসা
বুনোফুল খোপায় বেঁধে চম্পা-চামেলি
কালরঙা গালে এঁকেছে কি উল্কি;
তোমার জন্যে মেঠোপথ
বুক মেলে বসে আছে;
তুমি আসবে বলে
চুপচাপ জাবর কাটায় মগ্ন ধবল গাভী
আনমনে চেয়ে আছে দূরে,
হয়তো দুগ্ধদাত্রী মায়ের মতন
তার বুকেও একবুক বিশাল মমতা
তোমার জন্যে।
তোমার জন্যে ছাইরঙা মেঘ সরে
রোদেলা আকাশ ওঠে
বিন্নি ধানের খই ফোটে;
উনুনের গরম তেল উল্লোসিত হয়ে
তৈয়ার করে পিঠা;
তুমি আসবে বলে হে অনাগত অতিথি
তোমার আদিম গাঁয়ের বুকে
ভেসে ওঠে শাশ্বত পৃথিবী।