(উৎসর্গ : রেজাউল আমিন, প্রিয় বন্ধু)


না কোন প্রশ্ন করিনিতো
করিনি কোন অভিযোগ,
গোধূলির আলোয় ভেজাইনিতো নিজেকে
কেবল কাঁচা সর্ষের পথ ধরে ধরে
গিয়েছিলাম তোমার কাছে
তোমার হলদে হাতে একটু
রাখতে চেয়েছিলাম হাত,
তুমি শূন্যতার পরশ মেখে গায়ে
মরিচিকার মতো হারিয়ে যাও দূরে
ছোট নদীর পাড় ঘেঁষে ঘেঁষে
কাচা কচুরিপানার গন্ধ শুকে শুকে,
শিশির ভেজা মাটির ঢেলা ভেঙে ভেঙে
আমি পৌছেছিলাম তোমার আধবেলা উঠোনে,
তুমি কিছুটা আমার হয়ে ডাকোনিতো কখনো কাছে
তাইতো পূবালি বাতাসের পথ ধরে ধরে
আমি হেটে চলে গেছি দূরে
যেখানে কেউ নেই
আছে কেবল ধূ ধূ শূন্যতা,
বেলা শেষে একটি কথাই আবারো
প্রমাণিত হলো...
মানুষ মূলত একা।