হিংস্রতাকে খাচ্ছে মানুষ
মানুষকে খাচ্ছে হিংস্রতা,
যদিবা আধবেলা সকালের
খোঁজে কোন এক নোঙর এসে ভেড়ে
তোমার ঘাটে তবে তাকে
দাম দিতে হবে;
লিলুয়া বাতাসে দরজার খিল খুলে
সাদা বেড়াল এক
ওম ভেজা গাঁয়ের খোঁজে
চলে গেছে দূরে’
শুকনো বাকরখানির মত
পথের অবসন্ন বাকে
এলিয়ে আছে গোস্তদানি,
তুমি তোমার পশুত্বকে বিকিয়ে দিতে
বারবার পশু হয়ে যাও,
তবুও অবলার নীলাভ নিস্তেজ
চোখ বেয়ে গড়িয়ে যাওয়া
জলের মানে বুঝতে পারোনা
ঘরে ঘরে তুমি তোমার
হিংস্রতাকে বিলাও কিন্তু বোঝনা
শুকনো জমির বুকে
কার ঘাড়ে চেপে তুমি
বুনেছিলে একমুঠো শস্যদানা।