ছায়া অধরা হয় জানি,
তবুও একটি ছায়া আমার পেছন পেছন
হাটছে চিরকাল, শৈশবে বহুবার
চেয়েছি ছায়াটিকে স্পর্শ করতে কিন্তু পারিনি,
কখনোবা সো আমার ধান-ভানা উঠোন ডেঙে
জলপিপিদের ডানায় মিশে উড়ে গেছে দূরে,
কখনোবা হয়তো সে আমার গামছার
দরদী সূতোয় হাত বুলিয়ে হয়ে গেছে বিলীন,
শীতের কুয়াশার ভেতর দিয়ে হেটে হেটে
সে হয়তো নেমে গেছে পাড় ভাঙা
গাঙের জলে ডুবে,
ও আমার অধরা ছায়া কোথায়?
কখন আসবে তুমি?
একদিন হয়তো তাকে  দেখতে পাবো মুখোমুখি
তার চিরচেনা স্বভাবসুলভ হাসিতে,
হয়তো সে আমার চোখের পাতা টেনে দিয়ে
অন্ধকারকে আনবে ডেকে।