কাল আবার সূর্য উঠবে, ভোর হবে
ব্যাগের মাল পত্তর সব গোছ-গাছ
করে নেমে পড়ব পথে
দৌড়ে ধরব বাস;
ঝুলন্ত বাদুড়ের মতন সময় ঝুলে আছে
শহরের তলপেটে, মানুষগুলো কুমিরছানার মতো
নিস্তেজ হা হয়ে থাকবে প্রত্যহ কৃত্রিম দুপুরে,
কোন এক অবসন্ন আকাশে ফেরারি তোমার মুখ
উঠবে ভেসে, পকেট থেকে রুমালখানা বের করে
মুছবো ঘামের অট্টালিকা, আর তারপর
আমার এ মুগ্ধ চোখে তোমার ছবিখানা দেখবো
আকাশের গায়ে; কখনো তুমি
প্রমোদবালার চুড়ির ঝনঝন শব্দ, আবার কখনোবা
তুমি একগাদা ফাইলের ধুলোমোছা ভেজা আঁচল;
তোমাকে ঘিরেই আমার এ প্রত্যহ জেগে ওঠা,
বেঁচে থাকা কিংবা মৃত হওয়া,
ওগো ফেরারি নারী আমার এ খাঁচার ভেতর আসো,
আমার এ আকাশে আসো
উড়োনাকো অন্য আকাশে
আমার এ পৃথিবী শুধু তোমার জন্যে