মা দিবসের কবিতা


তুমি আমার জন্মধাত্রী
তুমি আমার মা,
সারা জীবন কোন কাজে
করোনি তুমি না।
অন্ন দিলে, বস্ত্র দিলে
আরো দিলে ছায়া,
একারণে তোমার জন্য
আমার এতো মায়া।
আদর আর ভালোবাসা দিয়ে
তুলেছ মোরে কুলে,
তাই তো তোমায় মাগো
থাকতে পারি না ভুলে।
দেশে বা বিদেশে থাকি
তোমার কথা ভাবি,
তোমার কথা মনে হলে
হই আমি কবি।
শিক্ষা ও জ্ঞান দানে
তোমার নাই জুরি,
তাইতো আমি সারা দিন
মা মা করে মরি।
তোমার ভালোবাসার
তুলনা যে নাই,
তাইতো সারা জীবন
মায়ের গানই গাই।
-স্বপন রোজারিও (মাইকেল) ৯.৫.২১ (মা দিবস)


(২)
মা’র কাছে খোলা চিঠি


মা, মাগো,
জানি তুমি স্বর্গধামে আছ।
এটাও জানি, সেখানে তুমি খুব ভালই আছ।
পৃথিবীতে ভালো কাজের জন্য স্বর্গে তুমি নি:সন্দেহে মূল্যবান স্থানই পেয়েছ।
তোমার আর কোন কষ্ট নেই,
নেই কোন ব্যাথা-বেদনার লেশ মাত্র।
নেই দু:খ আর জ্বালা-যন্ত্রণা।
অথচ আমরা এখন পৃথিবীতে মহাসঙ্কটে।
করোনা গ্রাস করে ফেলেছে মানুষ, সব....
পৃথিবী আজ ফুল-বাগান নয়, সে এক সাহারা,
লাখে লাখে মানুষ আজ ক্ষয়প্রাপ্ত।
তুমি এখনকার পৃথিবী আর চিনবে না।
যে নদীতে বান ছিলো, তা আজ মরানদী,
যে মাঝি গান ধরতো, তিনি আজ কর্মহীন।
পাখিদের কিঁচির-মিচির নেই, তারা ভয়ার্ত
নেই শিশুদের কলরব, তারা গৃহবন্দী।
আছে শুধু আতঙ্ক আর লকডাউন।
মা, তুমি জান,
আমাদের বকুল গাছে ফুল ফুঁটেছে,
খুবই গন্ধ ছড়াচ্ছে।
আমাদের বাড়ীটা একেবারে গন্ধে ভরে গেছে।
জানি না, এই চিঠি তুমি পাবে কি না?
যদি পাও, তবে আমাদের ভালোর জন্য আবদার করো।
09.05.21