(১) অজানা-জানা
কি যেন এক অজানা শঙ্কায় আছি,
কি হবে, কি হবে না?
বাসায় একত্রে আছি তবু যেন এক মহা শঙ্কা,
এক অদৃশ্য শত্রু হানা দিচ্ছে বারবার,
যেন যুদ্ধ যুদ্ধ ভাব, অথচ শত্রু অদৃশ্য।
তাই আক্রমনের দিক ও প্রতিষেধক অজানা।
এই যুদ্ধ কতদিন চলবে তাও অজানা,
কবে কাজে যেতে পারবো তাও অজানা।
প্রাণে বাঁচবো কি না তাও অজানা।
কিন্তু জয় হবে মানবের, এটাই শুধু জানা।
০৪.০৫.২০


(২) শুধু নাই নাই
(করোনার ক্রান্তিকালে লেখা)
রোগীর প্রাণ নাই,
মানুষের মন নাই,
লাশের কফিন নাই,
লাশের খাটিয়া নাই,
জানাজায় লোক নাই,
এ্যাম্বুলেন্সে অক্সিজেন নাই,
গরীবের ত্রাণ নাই,
রাস্তায় গাড়ী নাই,
স্কুলে শিক্ষার্থী নাই,
প্রেমিকের প্রেম নাই,
মানীদের মান নাই,
ভালো খবর নাই,
প্রার্থনালয়ে ভক্ত নাই,
দোকান-পাঠ খোলা নাই,
টাকা নাই, পয়সা নাই,
সভা-সেমিনার নাই,
অনেকের কাজ নাই,
শ্রমিকদের চাকরী নাই,
অন্ধকারের আলো নাই,
গাছে-গছে ফুল নাই,
আকাশে পাখি নাই,
করোনার ওষুধ নাই,
কবে দেখবো করোনা নাই???
০৩.০৫.২০